1. yafemof746@cfcjy.com : Editor News : Editor News
  2. admin@prothom24.com : Rafa :
পরিবেশ রক্ষা করতেই পরিবেশ দূষণ! - Prothom24.com

পরিবেশ রক্ষা করতেই পরিবেশ দূষণ!

  • Update Time : সোমবার, ২৮ জুন, ২০২১
  • ৮১ Time View

গ্রিন হাউজের জন্য দায়ী শক্তিশালী মিথেন গ্যাস বের হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের নবায়নযোগ্য জ্বালানির অবকাঠামো থেকে। ১ লাখ ১৯ হাজার ডলারের ইনফ্রারেড ক্যামেরায় এ ছবি তুলেছে ক্লিন এয়ার টাস্ক ফোর্স। সিএটিএফের ভিডিওতে উঠে এসেছে ভয়ঙ্কর তথ্য।

ভিডিওতে দেখা গেছে, ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের ১২৩টি জ্বালানি তেল ও গ্যাসক্ষেত্র থেকে অনবরত নিঃসরিত হচ্ছে মিথেন গ্যাস। চলতি বছর সবচেয়ে বেশি মিথেন গ্যাস নিঃসরণ করেছে অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র, জার্মানি, হাঙ্গেরি, ইতালি, পোল্যান্ড আর রোমানিয়া।
কার্বন ডাই অক্সাইডের পর মিথেনই পরিবেশ দূষণ আর জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ভূমিকা রাখছে। কিন্তু প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদানই মিথেন। বাতাসে কার্বন ডাই অক্সাইডের চেয়ে মিথেনের দূষণের পরিমাণ অনেক বেশি।
জ্বালানি খাতে মিথেন নিঃসরণের বিষয়ে সম্প্রতি কোনো তদারকি নেই ইউরোপীয় ইউনিয়নের। তবে চলতি বছরই একটি নতুন নীতির পরিকল্পনা করছে ইইউ। নতুন আইনে জ্বালানি কোম্পানিগুলোকে মিথেন নিঃসরণ কঠোরভাবে তদারকি করতে হবে।
জ্বালানি খাতে মিথেন গ্যাস ইচ্ছে করেই নিঃসরণ করানো হয়। গ্যাস সংরক্ষণের ট্যাঙ্ক, এলএনজি টার্মিনাল, পাইপলাইন কম্প্রেসার স্টেশন আর জ্বালানি তেল ও গ্যাস প্রক্রিয়াজাতকরণ সাইট থেকে মিথেন গ্যাস বের হয়। সিএটিএফ ইউরোপীয় ইউনিয়নের ২শ’র বেশি জ্বালানি তেল ও গ্যাস উৎপাদন কেন্দ্রে ইনফ্রারেড ক্যামেরা স্থাপন করে। কারণ মিথেন গ্যাস খালি চোখে দেখা যায় না।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
©® All rights reserved © 2021 Prothom24.com
Customized BY NewsTheme