1. tonefair71@gmail.com : Editor : News Editor
  2. admin@prothom24.com : প্রথম২৪.কম :
  3. prothombd3@gmail.com : rjsaimur :
সংগীত পরিচালক রাহুল মুৎসুদ্দির সাথে একান্ত আলাপনে -

সংগীত পরিচালক রাহুল মুৎসুদ্দির সাথে একান্ত আলাপনে

  • আপডেট Tuesday, April 14, 2020
  • 766 বার

সুরকার ও গীতিকার হিসেবে ২০১৩ সালের দিকে আত্মপ্রকাশ ঘটে বন্দরনগরী চট্টগ্রামের ছেলে রাহুল মুৎসুদ্দির। সিডি চয়জের ব্যানারে তৎকালীন বাংলাদেশের জনপ্রিয় সংগীত পরিচালক কন্ঠশিল্পী রাকিব মোসাব্বির এর গাওয়া “আমার পরাণে তোমার পরাণ” গানটির সুর ও কথা লিখে তার সংগীতের পথচলা শুরু হয়। রাহুল মুৎসুদ্দি মূলত একাধারে একজন শিল্পী, সুরকার, গীতিকার ও সংগীত পরিচালক। চট্টগ্রামের বাসিন্দা রাহুল শখের বসেই গান করা শুরু করলেও ছোট্টবেলা থেকেই গানের তামিল নিয়েছেন তিনি। বাংলাদেশের এ প্রজন্মের অনেক কন্ঠশিল্পীদের সাথে তিনি সুরকার ও সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন। তার সংগীত সাধনা ও অন্যান্য বিষয় নিয়ে কথা বলেছেন প্রথম টুয়েন্টি ফোর এর আলাপনে।

প্রথম টুয়েন্টি ফোর : আপনার গানের হাতে খড়ি কিভাবে?
রাহুল মুৎসুদ্দি : আমার গানের প্রথম হাতেখড়ি ৬ বছর বয়েসে। আমাদের গানের শিক্ষক শ্রদ্ধেয় পলাশ বড়ুয়ার কাছে আমি গান শেখা শুরু করি। আমার বাবা মা যেহেতু সংস্কৃতিমনা ছিলেন, তাই বাবাই তখন আমাদের ঘরে আমার জন্য গানের শিক্ষকের ব্যবস্থা করে দিয়েছিলেন।

প্রথম টুয়েন্টি ফোর : আপনার গাওয়া প্রথম গানের বিষয়ে বলুন?
রাহুল মুৎসুদ্দি : আমার নিজের গলায় গাওয়া প্রথম মুক্তিপ্রাপ্ত গান “জান তুমি” আমার প্রথম একক এলবামের প্রথম ট্রেক। আমার নিজের সুর ও সংগীত আয়োজনে গানটি আমার সংগীত জীবনের একটি নতুন অধ্যায়। গানটি অনেক জনপ্রিয় হওয়ায় এখনো অনেকে আমাকে এই গান দিয়েই চেনেন।

প্রথম টুয়েন্টি ফোর : আপনার জনপ্রিয় কয়েকটি গানের কথা যদি বলতেন?
রাহুল মুৎসুদ্দি : আমার কথা ও সুরে বাংলাদেশের জনপ্রিয় সংগীত পরিচালক ও কন্ঠশিল্পী রাকিব মোসাব্বির ও কন্ঠশিল্পী খেয়ার গাওয়া “আমার পরানে” গানটি বেশ জনপ্রিয়।এছাড়া আমার গাওয়া বা সুর সংগীত আয়োজন করা গানের মধ্যে জান তুমি, তুমি যদি, মনের ব্যথা, প্রেমসুতা, কেটে যায় নিঝুম রাত, দিয়েছি মন তোকে, মনের দামে’সহ আরো অনেক গানই শ্রোতাপ্রিয়তা পেয়েছে।

প্রথম টুয়েন্টি ফোর : আপনি কতজন শিল্পীর সাথে এখনও পর্যন্ত সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন?
রাহুল মুৎসুদ্দি : এই ৮ বছরের সংগীত জীবনে বহু জনপ্রিয়, মেধাবী ও নবাগত শিল্পীর সাথে কাজ করা হয়েছে এবং তাদের গানের সংগীত আয়োজন করার সুযোগ হয়েছে। তাদের মধ্যে তৌসিফ, কাজী শুভ, ইলিয়াস হোসাইন, স্বরলিপি, ফারাবী, মিলন, সাবা, জুঁই, নিপা’সহ আরো অনেকেই রয়েছেন।

প্রথম টুয়েন্টি ফোর : আপনি বর্তমানে কোন পেশায় নিয়োজিত আছেন?
রাহুল মুৎসুদ্দি : শিক্ষাগত দিক দিয়ে একজন ফার্মাসিস্ট হওয়ায় আমি এখন একটি জাপান বাংলাদেশ যৌথ মেডিকেল ডিভাইস ও ঔষধ উৎপাদনকারী বেসরকারী প্রতিষ্ঠানে এক্সিকিউটিভ হিসেবে কর্মরত আছি।

প্রথম টুয়েন্টি ফোর : গান নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?
রাহুল মুৎসুদ্দি : সংগীত নিয়ে আমার সুদূরপ্রসারী চিন্তাভাবনা আছে। সংগীত আমার কাছে নেশার মত। এটা ছাড়া বেঁচে থাকা আমার পক্ষে সম্ভব নয়। তাই এই সংগীত নিয়ে অনেক নতুন কিছু করার পরিকল্পনা আছে। সামনে নিজের নতুন কিছু কাজ নিয়ে খুব শীঘ্রই আসছি। আশা করি নতুন গানগুলো আগের মতই শ্রোতাদের মন ছুয়ে যাবে। সবাই আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ প্রথম টুয়েন্টি ফোর’কে।

প্রথম টুয়েন্টি ফোর : আপনাকেও ধন্যবাদ।

শেয়ার করুন

আরও খবর
#All rights reserved © 2020 prothom24.com
Customized BY NewsTheme