1. tonefair71@gmail.com : Editor : News Editor
  2. admin@prothom24.com : প্রথম২৪.কম :
  3. prothombd3@gmail.com : rjsaimur :
লালন ফকিরের স্মরণেই লালন উৎসব ও লালন মেলা -

লালন ফকিরের স্মরণেই লালন উৎসব ও লালন মেলা

  • আপডেট Monday, April 20, 2020
  • 301 বার

উপমহাদেশের কিংবদন্তি বাউল সাধক ফকির লালন শাহ। বাংলাদেশের কুষ্টিয়াতে বাউল সাধক লালন শাহের মাজারে প্রতি বছরই অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী “লালন উৎসব”। লালন উৎসবের প্রকৃত দিনকাল সময় কেউ না জানলেও স্থানীয় লোকের মুখে আছে যে লালন তার নিজের জীবদ্দশায় প্রত্যেক পূর্ণ-চন্দ্র তিথিতে এই উৎসব উদযাপন করতেন। এরপর থেকেই প্রতি বছরেই এই উৎসবে যোগ দিতে দুর দূরান্ত থেকে লালনের শিষ্যরা কুষ্টিয়ার লালনের আখড়াই জমায়েত হয় এবং উৎসবটি পালন করা শুরু করে। বাউল বিশেষজ্ঞদের মতে এই লালন উৎসবের বয়স প্রায় দুইশ বছর হবে।
লালন উৎসব বা লালন মেলা বছরে দুইবার অনুষ্ঠিত হয়। একটি দোল পূর্ণিমায় অনুষ্ঠিত হয় এবং আরেকটি লালনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত হয়। দোল পূর্ণিমায় কুষ্টিয়ার লালন আখড়ায় ৩ দিন ব্যাপী এই লালন উৎসব হয় এবং এই লালন উৎসবকে কেন্দ্র করে বসে বিশাল মেলা, যা লালন মেলা নামেও পরিচিত লাভ করেছে। ফকির লালন সাইয়ের স্মরণে এই উৎসবে রাতভর চলে লালন গানের আসর। যা লালনগীতি নামে সারা বিশ্বে সমাদৃত। উৎসবের ৩টা দিন লালন আখড়া বেশ জমজমাট হয়ে উঠে। দোল উৎসবকে ঘিরে লালনের আখড়াবাড়ি চত্বর তখন উৎসবমুখর হয়ে উঠে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে এবং দেশের বাহিরের অনেক দেশ থেকে হাজার হাজার লালনভক্ত, বাউল অনুসারী ও সুধীজনসহ অসংখ্য মানুষের আগমন ঘটে এই লালন উৎসবে। লালন উৎসবের প্রতি সন্ধ্যাতেই স্মৃতিচারণমূলক আলোচনা করেন লালন ও বাউল বিশেষজ্ঞরা। এর পাশাপাশি লালনের আখড়াকে ঘিরে বসে বাংলার জমজমাট লোকজ শিল্পের মেলা। প্রতি বছরে লালন উৎসবের লালন মেলা দেখতে আসেন প্রায় কয়েক লক্ষাধিক দর্শনার্থী।

লালন সাই বাংলা বাউল সংগীতে ছিলেন শ্রেষ্ঠতম। মূলত সুর সাধনা ও গানই ছিল তাঁর একমাত্র দর্শন। তিনি তার সুর সাধনায় নিজেকে একজন সাধক, দার্শনিক, সমাজ সংস্কারক হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন। তিনি তার সংগীতে আধ্যাত্মিক দর্শন, বাংলার সমাজ সংস্কৃতি, প্রকৃতি ও মানবতার কথা বলে গিয়েছেন। তিনি সারা বিশ্বে বিভিন্ন নামে পরিচিতি লাভ করেছিলন। কেউ বলে ফকির লালন, কেউ ডাকে লালন সাঁই, আবার কারও কাছে তিনি লালন শাহ নামেও পরিচিত। তার সৃষ্ট সুর রচনা ও সংগীত ‘লালনগীতি’ নামেই সবার কাছে সমাদৃত।

শেয়ার করুন

আরও খবর
#All rights reserved © 2020 prothom24.com
Customized BY NewsTheme