1. tonefair71@gmail.com : Editor : News Editor
  2. admin@prothom24.com : প্রথম২৪.কম :
  3. prothombd3@gmail.com : rjsaimur :
কেমন দেশ কাতার -

কেমন দেশ কাতার

  • আপডেট Wednesday, May 13, 2020
  • 206 বার

পারস্য উপসাগরের এককোনে অবস্থিত ছোট্ট একটি দেশ, যার আয়তন মাত্র ১০ হাজার বর্গ কিলোমিটারের তুলনায় সামান্য বেশি। এই দেশটির নাম কাতার।

আয়তনের দিক থেকে বিশ্বে ৯০তম, যা বাংলাদেশের তুলনায়ও প্রায় ১৩ গুণ ছোট এই দেশ কাতার। গুগল বলছে ২০১৮ সালের আদমশুমারি গণনা অনুযায়ী দেশটির মোট জনসংখ্যা ২৭ লক্ষেরও বেশি। তবে দেশটিতে জনসংখ্যায় নারীর চেয়ে পুরুষের সংখ্যা অনেক বেশি।

১৯৭১ সালে, কাতার গ্রেট ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করেন। স্বাধীন হওয়ার সময় তৎকালীন সময়ের ব্রিটিশ উপনিবেশগুলোর মধ্যে সবচেয়ে গরীব দেশগুলোর একটি ছিল কাতার, কাতারের সাধারণ মানুষের জীবিকা ছিলো একমাত্র মাছ ধরা, এবং এটা কোনো অবাক করা বিষয় নয়, কারণ খুব অল্প সময়ের ব্যবধানে জেলেদের ছোট্ট গ্রাম থেকে, বিশ্বের সবচেয়ে ধনী রাষ্ট্রগুলোর একটিতে পরিণত হয় কাতার।

প্রচুর পরিমান তেল ও গ্যাসের মজুত থাকা এই দেশটি পৃথিবীর সবচেয়ে বেশি মাথাপিছু আয়ের দেশগুলোর মধ্যে একটি। সম্পদের প্রাচুর্যের সাথে দেশটিতে যোগ হয়েছে শক্তিশালী বিনিয়োগ ব্যবস্থা আর আন্তর্জাতিক প্রভাব, যা কাতারের অভাবনীয় উন্নয়ন আসলেই প্রশংসার যোগ্য।

সৌদি আরব, ওমান এর পর কাতার অন্যতম রক্ষণশীল রাষ্ট্র এবং কাতারের নাগরিক সুযোগ সুবিধার মান খুবই উন্নত। ২০১৬ সালের একটি হিসেব মতে, এই দেশটির মাথাপিছু জিডিপি ছিল ১ লাখ ২৯ হাজার ৭০০ ডলার।

দেশটির রাষ্ট্রীয় মুদ্রার নাম ‘রিয়্যাল’ যা ১ রিয়্ল = বাংলাদেশী প্রায় ২৪ টাকা।

দেশটিতে মোট আট টি প্রশাসনিক অঞ্চল রয়েছে, যার মধ্যে অন্যতম ‘দোহা’ নামের এই শহরটি কাতারের রাজধানী এবং সবচেয়ে জনবহুল শহর। রাতে দোহা শহরে উঁচু উঁচু ভবনগুলোর আলোকসজ্জা এতোটাই সুন্দর যা আপনাকে মুগ্ধ করবে। দূর দূরান্ত থেকে কাতারে ঘুরতে আসা ভ্রমণপিয়াসু মানুষের অন্যতম আকর্ষণ, রাতে দোহা শহরের আলোকসজ্জা উপভোগ করা , শপিং করা, রেস্টুরেন্টে খাবার খাওয়া ইত্যাদি।

বিশ্বে যতগুলো ইংরেজি ভাষাভাষী সংবাদ মাধ্যম রয়েছে তার মধ্যে অন্যতম একটি নাম ‘আল জাজিরা টেলিভশন’ যার সম্প্রচার এই শহর থেকেই হয়ে থাকে।

আরবি ভাষা কাতারের সরকারি ভাষা। এখানকার প্রায় ৫৬% লোক আরবি ভাষাতে কথা বলেন। প্রায় এক-চতুর্থাংশ লোক ফার্সি ভাষায় কথা বলেন। বাকীরা ভারতীয় উপমহাদেশের ও ফিলিপিন দ্বীপপুঞ্জের অন্যান্য ভাষাতে কথা বলেন। আন্তর্জাতিক কাজকর্মে ইংরেজি ভাষা ব্যবহার করা হয়।

কাতারের রাজনীতি একটি পরম রাজতন্ত্র কাঠামোয় সংঘটিত হয়। কাতারের আমীর হলেন একাধারে রাষ্ট্রের প্রধান ও সরকার প্রধান।https://youtu.be/SQ4uCCAmr_0

শেয়ার করুন

আরও খবর
#All rights reserved © 2020 prothom24.com
Customized BY NewsTheme