1. tonefair71@gmail.com : Editor : News Editor
  2. admin@prothom24.com : প্রথম২৪.কম :
  3. prothombd3@gmail.com : rjsaimur :
স্পেন কেমন দেশ -

স্পেন কেমন দেশ

  • আপডেট Thursday, May 14, 2020
  • 257 বার

ইউরোপ মহাদেশের দক্ষিণ-পশ্চিম কোণে অবস্থিত এই দেশটির নাম স্পেন। শাসনব্যবস্থার ধরন অনুযায়ী দেশটি একটি সংসদীয় গণতান্ত্রিক রাজতন্ত্র। দেশটি ইবেরীয় উপদ্বীপের প্রায় ৮৫% এলাকা জুড়ে অবস্থিত।

স্পেনের মোট আয়তন ৫ লক্ষ ৫ হাজার ৯৯০ বর্গমিটার। আয়তনের দিক দিয়ে স্পেন পৃথিবীর ৫১ তম স্থান অধিকার করেছে। তাছাড়া এই বৃহৎ আয়তনের জন্যই দক্ষিণ ইউরোপের সব থেকে বড়ো এবং পশ্চিম ইউরোপের দ্বিতীয় সবচেয়ে বড়ো দেশ হিসাবে স্পেনকে গণ্য করা হয়।

স্পেনের রাষ্ট্রীয় মুদ্রা হচ্ছে ইউরো। দেশটির মোট জিডিপি ১.৫০৬ ট্রিলিয়ন মার্কিন ডলার। এবং মাথাপিছু আয় প্রায় ৩২ হাজার ৫৫৯ মার্কিন ডলার।

স্পেনের সরকারী ভাষা হচ্ছে স্প্যানিশ। এই ভাষা ছাড়াও দেশটিতে আরো কিছু ভাষা প্রচলিত আছে। তবে মজার ব্যাপার হলো স্পেনে যত সংখ্যক স্প্যানিশ ভাষার লোক থাকে তার থেকে বেশি স্পেনিশ ভাষার লোক যুক্তরাষ্ট্রে এবং দক্ষিণ আমেরিকার দেশ গুলির মধ্যে বসবাস করে। চীনা ভাষার পাশাপাশি স্পেনিশ ভাষা পৃথিবীর সবচেয়ে প্রচলিত ভাষা। স্পেনের বৃহত্তম শহর এবং রাজধানী হচ্ছে মাদ্রিদ। শহরটি বহু শতাব্দী ধরে দেশটির আর্থিক ও সাংস্কৃতিক কেন্দ্রবিন্দু।

স্পেন একটি মিশ্র অর্থনৈতিক সম্পন্ন দেশ। যা বর্তমানে বিশ্বের ১৪ তম এবং ইউরোপিয়ান দেশ গুলির মধ্যে ৫ তম সবচেয়ে বড়ো অর্থনীতি সম্পন্ন দেশ। যেখানে নামিদামি সংস্থা থেকে শুরু করে সৌরশক্তি, বায়ুশক্তি উৎপাদনে বিশ্বের প্রথম সারির দেশ গুলির মধ্যে পরে।

স্পেন বিশ্বের ৩য় বৃহত্তম পর্যটক আকর্ষক দেশ। যেখানে শুধুমাত্র ২০১৭ সালেই ৮২ মিলিয়নের বেশি পর্যটক সেখানে বেড়াতে এসেছে। সেখানে অনেক জনপ্রিয় জায়গা রয়েছে।

বিশ্বের সবচেয়ে পুরাতন লাইট হাউস স্পেনে অবস্থিত। এটি প্রথম শতকে তৈরি করা হয়েছিলো এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে এটি এখনো ব্যবহার করা হচ্ছে।

বুল ফাইটিং এর জন্য স্পেন বিশ্বজুড়ে পরিচিত। এই খেলায় অনেক সময় মানুষের প্রান পর্যন্ত চলে যায়।

দেশটির সঙ্গে অন্যান্য দেশের সুসম্পর্ক রয়েছে। এখন পর্যন্ত এই দেশের পাসপোর্টে ১২৭ টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করা যায়, যা পাসপোর্ট শক্তি সূচকে ২য় স্থানে রয়েছে, এমনটাই বলছে পাসপোর্ট ইনডেক্স নামের একটি ওয়েবসাইট।

ফুটবল স্পেনের সবচেয়ে জনপ্রিয় খেলা। ফুটবলের সাথে স্পেনের সম্পর্ক খুবই ঘনিষ্ট। অন্যান্য ইউরোপিয়ান দেশ গুলির মতো স্পেনের ফুটবলও সারা বিশ্বে জনপ্রিয়। যদিও এখন পর্যন্ত স্পেন একবার ফিফা বিশ্বকাপে জয়লাভ করেছে। ন্যাশনাল টিমের পাশাপাশি স্প্যানিশ ফুটবল লীগ সারা বিশ্বের মধ্যে জনপ্রিয়। কারণ এই লীগের মধ্যে আছে বিশ্বের অন্যতম সেরা ফুটবল ক্লাব বার্সেলোনা এবং রিয়েল মাদ্রিদ।

ভিডিও লিংক : https://youtu.be/facNr4ygf2w

শেয়ার করুন

আরও খবর
#All rights reserved © 2020 prothom24.com
Customized BY NewsTheme